বাইক হঠাৎ স্টার্ট না নিলে

বাইক হঠাৎ স্টার্ট না নিলে যে ৬ টি জিনিস চেক করবেন

85 / 100

বাইক হঠাৎ স্টার্ট না নিলে কি করবেন

বাইক চালাতে গিয়ে বাইক হঠাৎ স্টার্ট না নিলে আমরা অনেকেই ঘাবড়ে যাই। যারা নতুন বাইক রাইডার আছেন বিশেষ করে তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। বাইক স্টার্ট না হলে অনেকেই বার বার বাইকের সেলফ স্টার্ট দিতেই থাকেন। যদি বার বার সেলফ স্টার্ট দিতে থাকেন তাহলে আপনার বাইকের সেলফের ক্ষতি হতে পারে।

বাইক যদি হঠাৎ স্টার্ট না নেয় তাহলে তেমন কোন চিন্তার  কারন নেই। ছোট্ট ছোট্ট কিছু সমস্যার কারনে অনেক সময় বাইক স্টার্ট নাও হতে পারে। এমন হলে যে ৬ টি জিনিস চেক করবেন সেগুলো সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হল।

১- ফুয়েল চেক করুন কতটুক আছে:

বাইক ভালোভাবে চলতে চলতে হঠাৎ বাইক স্টার্ট নিচ্ছে না, এমনটা যদি হয়ে থাকে তাহলে সবার প্রথমে ফুয়েল ট্যাংক এর মুখ খুলে চেক করে দেখুন বাইকে ফুয়েল আছে কিনা। আমাদের বাইকের ফুয়েল মিটার অনেক সময় ভুল দেখায়। এজন্য সবার প্রথমে এই কাজটি করে দেখতে হবে।

বাইক হঠাৎ স্টার্ট না নিলে

২- ফিউজ চেক করে দেখুনঃ

বাইক হঠাৎ স্টার্ট না নিলে ফিউজ চেক করে দেখুন। বাইকের ফিউজ নষ্ট হয়ে গেলে বেশ কিছু সমস্যা দেখা দেয় বাইক স্টার্ট নেয়া না। বাইক যদি সেলফ স্টার্ট না নেয় তাহলে বাইকের ফিউজ ঠিক আছে কিনা চেক করে দেখুন। আপনি যদি নিজে না পারেন তাহলে অভিজ্ঞ কারও সাহায্য নিন।

৩- ফুয়েল লাইন চেক করাঃ 

বাইক হঠাৎ স্টার্ট না নিলে ফুয়েল লাইন চেক করে দেখুন। অনেক সময় বাইকের ফুয়েল চাবি অফ থাকায় বাইক স্টার্ট নেয় না। যদি আপনার বাইকে এই চাবি থেকে থাকে তাহলে চাবিটি চেক করে দেখুন। অর্থাৎ বাইকের ফুয়েল লাইনটিও চেক করে নিবেন।

৪- স্পার্ক প্লাগ ঢিলা হয়ে গেলোঃ

বাইক হঠাৎ স্টার্ট না নিলে স্পার্ক প্লাগ চেক করে দেখুন। স্পার্ক প্লাগ ঢিলা হয়ে গেলো বাইক স্টার্ট নিবে না। যদি দেখেন হঠাৎ করে বাইক স্টার্ট নিচ্ছে না তখন চেক করে নিবেন স্পার্ক প্লাগ এর সাথে সংযোগ ঠিক আছে কিনা। আবার স্পার্ক প্লাগের অংশে যদি পানি লাগে তাহলেও বাইক স্টার্ট নিতে সমস্যা হয়।

যদি এমনটা হয় তাহলে স্পার্ক প্লাগ ভালোভাবে লাগিয়ে নিন অথবা পরিবর্তন করে ফেলুন।প্রতিটা বাইকের জন্য স্পার্ক প্লাগ খুব গুরুত্বপূর্ণ।

৫- নিউট্রল (N) করে হালকা নড়াচড়া করুনঃ

বাইক পুরনো হয়ে গেলে এই সমস্যা দেখা দেয়। এই সময় বাইক নিউট্রল (N) করে বাইক যদি সামনে পিছনে নেয়া হয় তাহলে কিছুক্ষণ পর বাইক স্টার্ট হয়ে যায়। তবে এই সমস্যা খুব কম বাইকে দেখা দেয়।

৬- ইঞ্জিন অতিরিক্ত হিট হয়ে গেলেঃ

বাইক লং রাইড করলে অনেক সময় বাইকের স্টার্ট বন্ধ হয়ে যেতে পারে।  অনেক বাইকের এই সমস্যা ঘটে থাকে। যদি এমনটা হয় তাহলে ইঞ্জিন ঠাণ্ডা হওয়ার জন্য বাইকটা কিছুক্ষণ অফ করে রাখুন।এই কাজটি করলে আশা করা যায় বাইক স্টার্ট হয়ে যাবে।

বাইকের স্টার্ট হঠাৎ না নিলে ঠাণ্ডা মাথায় বিষয়গুলো চেক করে দেখুন। যদি এই কাজগুলো করেন আশাকরি আপনার বাইক স্টার্ট হয়ে যাবে, এরপরও বাইক যদি  স্টার্ট না নেয় তাহলে কোন ভালো মেকানিকের সাহায্য নিন। নিয়ন্ত্রিত গতিতে সব সময়  বাইক  রাইড করুন দুর্ঘটনা এড়িয়ে চলুন।

ধন্যবাদ।

Join Us

Facebook | Linkedin

Leave a Comment

Your email address will not be published.