বাইকের স্পার্ক প্লাগ

বাইকের স্পার্ক প্লাগ নষ্ট হওয়ার কারন কি 2022

86 / 100

বাইকের স্পার্ক প্লাগ নষ্ট হয়ে গেলে কিভাবে বুঝবেন?

বাইকের স্পার্ক প্লাগ নষ্ট হওয়া বড় কোন সমস্যা না। বাইকের ইঞ্জিনের জন্য এটি অনেক বেশি ক্ষতিকর। অনেকের মনে প্রশ্ন থাকে কেন বাইকের প্লাগ কালো হয়?  কালো হয়ে গেলেই কি স্পার্ক প্লাগ নষ্ট হয়ে যায়? স্পার্ক প্লাগ কেনো নষ্ট হয় এবং বাইকের স্পার্ক প্লাগ নষ্ট হলে আপনারা কিভাবে বুঝবেন সে বিষয়ে জানবো?

স্পার্ক প্লাগ নষ্ট হওয়ার কারন কি?

স্পার্ক প্লাগ নষ্ট হয়ে যাওয়া নির্ভর করে আপনার বাইক চালানোর ধরন এবং অন্যান্য কিছু বিষয়ের উপর। কারণ স্পার্ক প্লাগ কিন্তু সহজে নষ্ট হয় না।আপনার বাইকের স্পার্ক প্লাগ সহজে নষ্ট হবে না, যদি আপনি কিছু নিয়ম মেনে চলেন।

১- স্পার্ক প্লাগে পানি গেলেঃ

স্পার্ক প্লাগ নষ্ট হয়ে হওয়ার একটি অন্যতম প্রধান কারন স্পার্ক প্লাগে পানি যাওয়া। অনেক সময় বাইক পরিষ্কার করতে গেলে মেশিনের স্পীডে পানি স্পার্ক প্লাগে চলে যায়। এই অবস্থায় আপনি যদি বাইক স্টার্ট করেন তাহলে আপনার বাইকের স্পার্ক প্লাগ জ্বলে যেতে পারে।

বাইকের স্পার্ক প্লাগ

২- এয়ার এবং ফুয়েল মিশ্রণে সমস্যা হলেঃ

বাতাস এবং ফুয়েলের মিশ্রণ যদি আপনার বাইকের ইঞ্জিনে সঠিকভাবে না হয় সেক্ষেত্রে প্লাগে তেল চলে আসবে। এই সময় প্লাগ তার কার্যকারিতা হারাবে এবং এই সময় বাইক আর স্টার্ট নেবে না।  এর ফলে আপনার বাইকের ইঞ্জিনের উপর বাজে প্রভাব ফেলবে।

খুব বেশি সময় বাইকের স্পার্ক প্লাগ নষ্ট হয় না, এটি আস্তে আস্তে দুর্বল হয়ে ফলে একটা সময় পর  ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ ফেলে।

স্পার্ক প্লাগ সাধারণত ১০০০ কি.মি পর চেক করা উচিৎ, অনেকে বলবে যে স্পার্ক প্লাগ ৪০০০ অথবা ৫০০০ কি.মি পর পর পরিবর্তন করা উচিৎ কিন্তু স্পার্ক প্লাগ ভালো থাকে তাহলে পরিবর্তন করার দরকার নেই।

আপনি যদি এটা বুঝতে পারেন বাইকের স্পার্ক প্লাগ ভালো কিনা তাহলে আপনি নিজেই স্পার্গ প্লাগ পরিবর্তন করতে পারবেন।

কিভাবে বুঝবেন বাইকের স্পার্ক প্লাগ নষ্ট হলে?

  • বাইকের স্পার্ক প্লাগ যদি তেলতেলে বা কালো হয়ে যায় প্লাগের গায়ে হাত দিলে যদি দেখা যায় কালি লেগে যাচ্ছে তখন অবশ্যই এটি পরিবর্তন করতে হবে। কখনো বাইকে তেলতেলে প্লাগ লাগাবেন না।
  • যদি দেখা যায় প্লাগের বডি কালো হয়ে গেছে কিন্তু প্লাগের উপরের অংশ বাদামি হয়েছে  তাহলে আপনার বুঝতে হবে বাইকের স্পার্ক প্লাগ পরিবর্তনের সময় হয়ে গেছে। তবে এই অবস্থায় থাকলে স্পার্ক প্লাগ পরিষ্কার করে আরো কিছুদিন ব্যবহার করা যাবে।
  • আপনার বাইকের প্লাগ ঠিক আছে কি না কিভাবে বুঝবেন! স্পার্ক প্লাগ যদি বাদামি রঙ এর হয়ে থাকে তাহলে বুঝতে পারবেন আপনার স্পার্ক প্লাগ ঠিক আছে। পুনরায় পরিষ্কার করে প্লাগটি ব্যবহার করা শুরু করুন।
  • চীনামাটির একটা অংশ থাকে বাইকের প্লাগে কোন কারনে যদি সেটি ভেংগে যায় তাহলে প্লাগটি পরিবর্তন করে নেয়া ভালো।

বেশ ছোট একটা জিনিস বাইকের স্পার্ক প্লাগ তবে বাইকের ইঞ্জিনের জন্য এটা অনেক গুরুত্বপূর্ণ। আপনার বাইকের ইঞ্জিন যদি আপনি ভালো রাখতে চান তাহলে আপনার বাইকের স্পার্ক প্লাগের দিকে অবশ্যই  নজর রাখুন। যদি আপনার বাইকের প্লাগ ভালো থাকে আপনার বাইকের ইঞ্জিন ও ভালো থাকবে।

ধন্যবাদ

Join Us

Facebook | Linkedin

Leave a Comment

Your email address will not be published.