কোন ক্যাটাগরি আপনার ফোন

কোন ক্যাটাগরি আপনার ফোন?

85 / 100

কোন ক্যাটাগরি আপনার ফোন?

কোন ক্যাটাগরি আপনার ফোন তা হয়ত আপনি জানেন না। এর উপর ভিত্তি করে ডাটাবেজকে ব্ল্যাক, হোয়াইট ও গ্রে- এই তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হবে। খসড়া নির্দেশনায় ‘দেশে বৈধভাবে আমদানি করা হ্যান্ডসেটগুলোকে হোয়াইট’ বোঝানো হয়েছে। অর্থাৎ বিটিআরসি যে সেটগুলো  নিবন্ধিত। অবৈধভাবে আমদানি হয়ে আসা সেটগুলোকে গ্রে’ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করা হবে। যেমন ক্লোন, অনুমোদনহীন নকল । এবারের মতো এই সেটগুলো অবৈধ হলেও সেগুলোকে অনুমোদন দেয়া হবে।

কোন ক্যাটাগরি আপনার ফোন

কোন ক্যাটাগরি আপনার ফোন কারণ ইতোমধ্যে এগুলো যারা দেশের বাইরে থেকে আনিয়েছেন বা ব্যবহার করছেন তাদেরকে একটি সময় বেঁধে দেয়া হবে যেন তারমধ্যেই তারা নিবন্ধিত সিম দিয়ে সেটটিকে সক্রিয় করে নেন। ‘ব্ল্যাক’ ক্যাটাগরিতে চুরি যাওয়া হ্যান্ডসেটগুলোকে অন্তর্ভুক্ত করা হবে। অন্যদিকে ‘ব্ল্যাক’ ক্যাটাগরিতে চুরি যাওয়া হ্যান্ড-সেটের আইএমইআই, মেয়াদ উত্তীর্ণ আইএমইআই যুক্ত সেট, নকল আইএমইআই সম্পন্ন হ্যান্ডসেটগুলোকে অন্তর্ভুক্ত করা হবে। ডাটাবেজ যখন পূর্ণাঙ্গ তৈরি হয়ে যাবে তখন সর্বশেষ অর্থাৎ তৃতীয় ধাপের কার্যাদি সম্পন্ন করা হবে ।

কী করবেন সেট বিক্রি করতে গেলে বা হারিয়ে গেলে?

কেউ যদি অন্য কাউকে তার নিবন্ধিত সেট দিতে চান বা বিক্রি করতে চান তাহলে সেটটিকে পুন:নিবন্ধন করতে হবে। সেক্ষেত্রে যার কাছে সেট দেবেন নিজের নাম অনিবন্ধিত করে তার নামে হ্যান্ডসেটটি নিবন্ধিত করতে হবে। কমিশন সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেবে সেটা কিভাবে করা হবে। তিনি জানান এই দায়িত্ব তৃতীয় কোন প্রতিষ্ঠান বা মোবাইল ফোন অপারেটরদের দেয়া হতে পারে।

এছাড়া আপনার ফোন যদি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় সেক্ষেত্রে ওই প্রতিষ্ঠানটি আমার পরিচয় শনাক্ত করে ফোনটি লক করে দেবে। যেন কেউ কোথাও আপনার ফোনটি ব্যবহার করতে না পারে। নিয়ম কিছুটা কর্পোরেট সিম ও সেটের ক্ষেত্রে ভিন্ন। এই জন্য কোন ক্যাটাগরি আপনার ফোন তা জানা খুবই প্রয়োজন।

ব্যতিক্রম:

তবে কর্পোরেট সিম ও সেটের ক্ষেত্রে নিয়ম কিছুটা ভিন্ন। যেমন আপনার অফিস আপনাকে যদি একটি সিম ও হ্যান্ডসেট দেয়। সেক্ষেত্রে ওই সেটটি আগে আপনার ব্যক্তিগত মোবাইল নম্বর দিয়ে নিজের নামে নিবন্ধন করে নিতে হবে। কোম্পানির সিম তারপর তাতে ব্যবহার করা যাবে। এছাড়া বিশেষ নির্দেশনায় সরকার চাইলে তাদের  বিশিষ্ট তালিকাভুক্ত ব্যক্তিদের হ্যান্ডসেট ব্যবস্থাপনার বাইরে রাখতে পারবে। নাসিম পারভেজ জানান বিষয়টি গণমাধ্যমের কাছে আনুষ্ঠানিকভাবে জানানো হবে পুরো প্রক্রিয়াটি চূড়ান্ত হওয়ার পর।

Join Us

Facebook | Linkedin

2 thoughts on “কোন ক্যাটাগরি আপনার ফোন?”

Leave a Comment

Your email address will not be published.