উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক

আপনার জন্য উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক কোনটি?

82 / 100

আপনার জন্য উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক কোনটি?

আমার জন্য নিজের উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক কোনটি? নতুন বাইক কেনার আগে এই ধরণের প্রশ্ন অনেকের মনে থাকে। এই প্রশ্নের উত্তর আপনাদের সহজভাবে বুঝিয়ে বলতে আমরা চেষ্টা করবো ।

আপনার জন্য উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক কোনটি?

আপনার জন্য উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক কোনটি? আপনাকে এই প্রশ্নের উত্তর জানার আগে জানতে হবে বাইকের জন্য কোনটি আদর্শ সিটিং পজিশন। আপনার কাধ থাকবে একদম রিলাক্স মুডে যখন আপনি বাইকে বসবেন, কোন দিকে বাকা অথবা সামনে দিকে খুব বেশি ঝুকে না থাকবে না। হাতের কনুইগুলো হাল্কা ভাজ করা থাকবে এবং আপনার হাটু দিয়ে আপনি বাইকের ট্যাংকে গ্রিপ করবেন। আপনার জন্য উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক কোনটি বাইক তা আগে ভালোভাবে পর্যালোচনা করতে হবে।

উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক

 

একদম সোজা থাকবে আপনার দৃষ্টি, নিচের দিকে মাথা থাকবে না, এটি হচ্ছে আদর্শ সিটিং পজিশন। আপনি যদি ঠিক এইভাবে কোন বাইকে বসতে পারেন তাহলে উচ্চতা কম বেশি যেটায় হউক না কেনো আপনি খুব সহজে বাইকটি রাইড করতে পারবেন। আপনার যদি মনে হয় কোন বাইকে আপনি উক্ত পজিশনে বসতে পারছেন না তাহলে বাইকটি চালিয়ে আপনি কম্ফোর্ট পাবেন না।  আপনার জন্য উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক কোনটি বাইক কেনার আগে যাচাই করে নিন।

সেই বাইকগুলো উত্তম যাদের উচ্চতা ৫.১ থেকে ৫.৪ এর মধ্যে তাদের জন্য সিট হাইট ৮০০ মিলিমিটার বা তার চেয়ে কম । হাইটের সাথে মিল রেখে যাদের উচ্চতা ৫.৪ এর উপর তারা সিট হাইট ৮০০ মিলিমিটারের উপরে সেই বাইকগুলো কিনতে পারেন।

আপনি কোন কোম্পানির বাইক কিনবেন বা কোন ধরনের বাইক কিনবেন সেটা আপনার একান্ত ব্যক্তিগত ব্যাপার। আপনি ইচ্ছা করলে যে কোন বাইক চালাতে পারবেন উচ্চতা আপনার যাই হউক না কেনো । কিন্তু বাইকে বসার পর মাটিতে যদি আপনি পা ঠিকভাবে না নামাতে পারেন, তাহলে সেই বাইকটা নিশ্চয় আপনার জন্য পারফেক্ট হতে পারে না।

একটা জিনিস অবশ্যই খেয়াল রাখবেন বাইক বাছাই করার সময়, আপনার পা যেনো অবশ্যই ভালোভাবে মাটিতে টাচ করে বাইকের সিটে বসে । যদি কষ্ট করে মাটিতে পা টাচ করতে হয় তাহলে সেই বাইক সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন না, নিয়ন্ত্রণ করতে গেলে আপনি দূর্ঘটনার সম্মুখীন হতে পারেন। যে বাইকটি অন্যের কাছে সঠিক সেটা আপনার কাছে সঠিক নাও হতে পারে।

তাই নিজের বাইকটা নিজের সুবিধামতো পছন্দ করতে সব সময় চেষ্টা করুন, বাইক কেনার নিজের অবস্থান বুঝে নিতে আগে বাইকে ভালোভাবে বসে যাচাই করে নেন। আপনার জন্য উচ্চতা অনুয়ায়ী সঠিক বাইক নিজেই বেছে নিতে পারবেন যদি আপনি এই কাজগুলো করতে পারেন। আশা করি আপনার ভবিষত পরিকল্পা সফল হবে।

ধন্যবাদ

Join Us

Facebook | Linkedin

Leave a Comment

Your email address will not be published.