আসছে অভয় অ্যাপ কিশোরীদের নিরাপত্তা নিশ্চিতে

81 / 100

কিশোরীদের নিরাপত্তা নিশ্চিতে আসছে অভয় অ্যাপ

সহিংসতার ভয় আর নয়’ স্লোগানে বাংলাদেশের ১০ লক্ষ কিশোরীকে অভয় অ্যাপ-এর আওতায় আনা হবে। বিওয়াইএস (বরিশাল ইয়থ সোসাইটি) এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কিশোরীদের জনবহুল স্থানে চলাফেরায় নিরাপত্তা নিশ্চিত করতে নিয়ে এলো অভয় অ্যাপ। এর মাধ্যমে  নিকটস্থ থানার পক্ষ থেকে কিশোরীরা খুব সহজেই তাৎক্ষণিক সহায়তা পাবে। এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত ১২ জুন এ অ্যাপটির উদ্বোধন করা হয়। 

আসুন, গুরুত্বপূর্ণ এ অ্যাপটির ফিচারসমূহ সম্পর্কে আমরা জানি-

থানার যোগাযোগ নাম্বার

এই ফিচারটি অভয় অ্যাপের সেবাগুলোর মধ্যে  সবচেয়ে গুরুত্বপূর্ণ। মোবাইলের প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করা পর এই অ্যাপের হোমপেজে ঢুকলে  সবার উপরে পাওয়া যাবে “নিকটবর্তী থানার” ওপশনটি।এটি অ্যাপটি ব্যবহারের মাধ্যমে কিশোরীরা তাদের নিকটবর্তী থানার যোগাযোগ নাম্বার খুঁজে পাবে।সে নাম্বারে যোগাযোগ করে তারা তাদের অভিযোগ করতে পারবে।

জরুরি হেল্পলাইন নাম্বার

এ অংশে বেশ কিছু জরুরি হেল্পলাইন নাম্বার ও সরকারী তথ্যসেবার নাম্বার লিপিবদ্ধ করা আছে। এগুলোতে কিশোরীরা নারী নির্যাতন প্রতিরোধের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

নারীর অধিকার

নিজের অধিকার সম্পর্কে প্রতিটি কিশোরীর সচেতন থাকা উচিত।তাদের অধিকার সম্বন্ধে অন্য কিশোরী ও তরুণীদেরও সচেতনা করা উচিত। আর এ কারণে জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা অন্তর্ভূক্ত করা হয়েছে অভয় অ্যাপে।

নারী সহিংসতামুলক কর্মকান্ড

কোন কাজগুলো নারী সহিংসতার মধ্যে পড়ে এই ফিচারটি ঠিক সে ব্যাপারে কিশোরীদেরকে অবগত করবে। এখানে ইভ টিজিং থেকে শুরু করে নারীর প্রতি সাইবার অপরাধ সম্পর্কিত বিভিন্ন ধরনের সহিংসতামুলক তথ্য স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

নারীদের অনুপ্রেরণামূলক ভিডিও

বাংলাদেশে নারীদের প্রতি অবিচারগুলো লজ্জা এবং ভয়ের কারণে সবার অগোচরে থেকে যায়। তাদের উৎসাহ এবং সাহস প্রয়োজন এই সব অপকর্মের বিরুদ্ধে রুখে দাড়াতে । এই সব বিষয়গুলো সামনে রেখেই তৈরি করা হয়েছে এই অ্যাপটি।  কিভাবে তাৎক্ষণিকভাবে প্রতিটি অপতৎপরতার বিরুদ্ধে সঠিক জবাব দিতে হয় সীমিত পরিসরের নাটিকা সম্বলিত বিজ্ঞাপনের মাধ্যমে কিশোরীরা তা জানতে পারবে।

যা যা প্রয়োজন অভয় অ্যাপটির জন্য

গুগল প্লে-স্টোর থেকে অ্যান্ড্রয়েড-৫ ও তার উপরের ভার্সন ব্যবহারকারীরা ডাউনলোড করে তাদের মোবাইলে অ্যাপটি ব্যবহার করতে পারবেন। বর্তমানে এটির ১.৬ ভার্সন চলছে। স্মার্টফোনের লোকেশন অন রাখতে হবে ৩.০১ মেগাবাইটের এই অ্যাপটি ব্যবহার করার জন্য । অ্যাপটি বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই চালানো যাবে। এই অ্যাপটিতে খুব সহজ ইউজার ইন্টারফেসের যোগাযোগের নাম্বারগুলো আসায় সাথে সাথেই ফোন কল করা যায়।

অভয় অ্যাপের সফলতা

এই অ্যাপটির উদ্যোক্তা বিওয়াইএস)।২০১৪ সাল থেকে এই সংগঠনটি সুবিধা বঞ্চিত কিশোরীদের অধিকার সুনিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে। ১০,০০০-এর বেশি সদস্য ও ৮০০-এর বেশি স্বেচ্ছাসেবক নিয়ে তারা ২৯০টি বাল্য বিবাহ প্রতিরোধ এবং কিশোরীর কর্মসংস্থানের মত ১৭টিরও বেশি প্রোকল্প সফলভাবে বাস্তবায়ন করেছে।

বিওয়াইএস সারা বাংলাদেশের ‘সহিংসতার ভয় আর নয়’ স্লোগান নিয়ে ১০ লক্ষ কিশোরীকে অভয় অ্যাপ-এর আওতাভুক্ত করবে।

অভয় অ্যাপ-এর দেখানো পথ ধরে সামনে নারী সহিংসতা প্রতিরোধে আরো কার্যকরী পদক্ষেপের উদ্ভব হবে। এভাবে এটা ছোট্ট একটি শহর থেকে গোটা একটি জেলা এবং জেলা থেকে বিভাগ নিরাপদ হবে । নিরাপত্তায় পুরো দেশের জনগণ সচেতন হয়ে উঠবে যেখানে কিশোরীরা নির্ভয়ে চলাফেরা করতে পারবে।

Join us

Facebook  Linkedin  

Leave a Comment

Your email address will not be published.